সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :

অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের টিফা চুক্তি ১৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক: অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ (সমঝোতা স্মারক) ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিফা) চুক্তি সই করবে বাংলাদেশ। ১৫ সেপ্টেম্বর এই চুক্তি স্বাক্ষর হবে।

রোববার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর গুলশানে মোনাশ বিশ্ববিদ্যালয়ের অংশীদার ইউনিভার্সেল কলেজ বাংলাদেশের (ইউসিবি) ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য সব দিক থেকে আমরা এগিয়ে যাচ্ছি। এর আগেও আমরা অস্ট্রেলিয়া গিয়েছি, তার ধারাবাহিকতায় আমরা ১৫ তারিখ চুক্তি সই করছি। বাংলাদেশকে আমরা এগিয়ে নিতে চাই। বঙ্গবন্ধুর স্বপ্নের সেই বাংলাদেশ, যার জন্য আমরা যুদ্ধ করেছিলাম। আমরা সেই বাংলাদেশ চাই।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমাদের অনেক বড় স্বপ্ন। আগামীতে বিশ্বের প্রসিদ্ধ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরাসরি শিক্ষাব্যবস্থা চালুর উদ্যোগ রয়েছে সরকারের। এ লক্ষ্যে আমরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ করেছি।

সৃজন বাংলা

গত ফেব্রুয়ারিতে টিফার কাঠামোগত খসড়া তৈরি হয়। এই চুক্তির ফলে অস্ট্রেলিয়ার বড় কোম্পানিগুলো বাংলাদেশে সহজে বিনিয়োগ করার সুযোগ পাবে। পাশাপাশি শুল্ক ও কোটামুক্ত সুবিধায় এদেশের তৈরি পোশাক, সিরামিক পণ্য, ওষুধ, চামড়াজাত পণ্যের রপ্তানি বাড়বে দেশটিতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব