সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনাম :

আফগানিস্তানে নারীদের অধিকার খর্ব করায় মহিলা পরিষদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক:  আফগানিস্তানের নারীদের অধিকার খর্ব করায় ও তাদের অধিকার আদায়ের আন্দোলন বেত্রাঘাত করে বন্ধ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। এছাড়াও দেশটির নারীদের অধিকার আদায়ের আন্দোলনে সংহতি প্রকাশ করে বিবৃতি দিয়েছে সংগঠনটি।

রোববার (১২ সেপ্টেম্বর) পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বরা হয়, সম্প্রতি নির্বাচিত সরকারকে উৎখাতের মাধ্যমে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন তালেবান সরকার গঠিত হয়েছে। আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমে গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, এই সরকার নারীদের অধিকার খর্ব করে বিভিন্ন নীতি গ্রহণ করছে। এরই মধ্যে সরকার নারীদের ক্রিকেট খেলা বন্ধের ঘোষণা দিয়েছে, নীতি নির্ধারণী প্রক্রিয়ায় কোনো নারীকে নেওয়া হয়নি, এমনকি তাদের পুরুষ স্বজন ছাড়া বাইরে যেতে ও কাজে যেতে বাধা দেওয়া হচ্ছে। আফগান নারীদের এই ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

এতে আরও উল্লেখ করা হয়, নানাভাবে আফগান নারীদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। যার বিরুদ্ধে আফগান নারীদের সংগঠিত প্রতিবাদ বেত্রাঘাতসহ নানাভাবে বন্ধ করার অপচেষ্টা চালাচ্ছে তালেবান। মহিলা পরিষদ আফগানিস্তানের নারীদের অধিকার আদায়ের সংগ্রামের প্রতি পূর্ণ সমর্থন ও সংহতি প্রকাশ করছে।

একই সঙ্গে দেশটির নারী ও কন্যা শিশুদের অধিকার নারী-পুরুষের সমতার ভিত্তিতে ও নিরাপদে নিশ্চিত করার বিষয়ে জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘের মানবাধিকার পরিষদসহ সব আন্তর্জাতিক নারী ও মানবাধিকার সংগঠনের প্রতি আহ্বান জানাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব