রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :

চামড়াশিল্পে বিশেষ ঋণ সুবিধার সময় বাড়ল

সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীতে স্থানান্তরিত চামড়াশিল্প প্রতিষ্ঠানের বিশেষ সুবিধার আওতায় ঋণ পুনর্গঠন ও পুনঃতফসিলের আবেদনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

তিন মাস অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডাউন পেমেন্ট দিয়ে এ সুবিধা নিতে পারবে প্রতিষ্ঠানগুলো। করোনার বিরূপ প্রভাব ও কোরবানির পশুর চামড়া সংগ্রহ এবং সংরক্ষণের সুবিধার্থে এ সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২২ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সার্কুলারটি জারি করে।

দেশের সকল বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো সার্কুলারে বলা হয়, ‘পুনর্গঠন/পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক চামড়া শিল্পনগরীতে স্থানান্তরিত গ্রাহক কর্তৃক ডাউন পেমেন্ট বাবদ নগদে অর্থ পরিশোধ সাপেক্ষে ৩০ জুন পর্যন্ত আবেদন জমা দেয়ার সময় নির্ধারিত ছিল।’

‘দ্বিতীয় দফায় কোভিড-১৯-এর বিরূপ প্রভাব বিদ্যমান থাকায় এবং আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়া সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের বিষয়টি বিবেচনায়, উল্লিখিত এক্সিট অথবা পুনর্গঠন/পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহক কর্তৃক ডাউন পেমেন্টের অর্থ নগদে জমাদান সাপেক্ষে আবেদন দাখিলের সময়সীমা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো। বিআরপিডি সার্কুলার নং-০১/২০২১ এ বর্ণিত অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।’

এর আগে গত ৬ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছিল ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসাবে নগদে আদায় সাপেক্ষে এক্সিট সুবিধা দেয়া যাবে। এক্ষেত্রে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকা পর্যন্ত, সে সকল প্রতিষ্ঠানকে দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৩ বছর সময় দেয়া যাবে। আর যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকার বেশি, তাদের দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৫ বছর সময় দেয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব