সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন
শিরোনাম :

প্রেগনেন্সির পর ঝুলে যাওয়া ত্বক টানটান করতে

লাইফস্টাইল ডেক্স:  মা হওয়ার পর নারীর শরীরে নানা পরিবর্তন আসে। গর্ভধারণের শুরু থেকে সন্তান জন্ম দেওয়ার পরও বিভিন্ন পরিবর্তন আসে শরীরে। যেমন- ওজন বেড়ে যাওয়া, পেটে ফাটা দাগসহ নানা সমস্যা দেখা দেয়।

গর্ভাবস্থায় ওজন বেশি বেড়ে গেলে সন্তান জন্ম দেওয়ার পর তা কমালে ত্বক অনেকটাই ঝুলে পড়ে। বিশেষ করে প্রেগনেন্সির পর পেট ও থাইয়ের চামড়া দ্রুত ঝুলে পড়ে। এতে শরীরের সৌন্দর্য অনেকটাই নষ্ট হয়ে যায়।

যদিও ঝুলে যাওয়া ত্বক টানটান করতে শরীরচর্চার বিকল্প নেই। তবুও কিছু বিষয় আছে যেগুলো অনুসরণ করলে দ্রুত ঝুলে পড়া ত্বক টানটান হবে। জেনে নিন করণীয়-

>> প্রচুর পরিমাণে পানি খেতে হবে। পানি খেয়েও ওজন দ্রুত কমানো যায়। দৈনিক পর্যাপ্ত পানি খেলে ত্বকের আর্দ্রতা বাড়ে ও টানটান হয়।

সৃজন বাংলা

> সন্তানকে অবশ্যই বুকের দুধ খাওয়াতে হবে। এতে শরীরের ক্যালরি খরচ হবে দুধ তৈরিতে। ফলে আপনার শিশুটি যত স্তন্যপান করবে, আপনিও তত তাড়াতাড়ি ক্যালরি পোড়াবেন। শরীরও আগের আকৃতি ফিরে পাবে।

>> প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি খান। এ ধরনের খাবারে থাকে কোলাজেন। যা ত্বক টানটান করতে সাহায্য করে।

>> নিয়মিত বডি স্ক্রাব করুন। সপ্তাহে একবার অন্তত বডি স্ক্রাব করলে ত্বকে জমে থাকা মরা কোষ দূর হয়। ফলে ত্বক হয় প্রাণবন্ত ও টানটান।

>> স্কিন টাইটনিং লোশন ও অয়েল ব্যবহার করুন। এ ধরনের লোশন বা অয়েলে থাকা বিভিন্ন স্কিন টাইটেনিং উপাদান ত্বকের রক্ত সঞ্চালনের মাত্রা বাড়িয়ে ত্বককে টানটান করে।

সৃজন বাংলা

>> সন্তান জন্মের পর ক্র্যাশ ডায়েটিং করবেন না। এক মাসে কয়েক কেজি ওজন কমাতে চাইলে আরও ঝুলে যাবে। শুধু ২ ঘণ্টা অন্তর কিছু না কিছু খান। এতে মেটাবলিজম বেড়ে ওজন কমবে দ্রুত।

>> যোগব্যায়ামে দ্রুত ওজন কমানো যায়। একইসঙ্গে ত্বক হয় টানটান। নিয়মিত হাঁটাহাঁটি করুন। তারপর ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন।

টাইটেনিং ওয়েল তৈরির ঘরোয়া উপায়

মুলতানি মাটি, গ্রিন টি লিকার, অ্যালোভেরা জেল, কফির গুঁড়া, রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল, আদা কুচি ও অ্যাপল সিডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন।

এবার পেট ও থাইয়ে এই মিশ্রণটি লাগিয়ে টাইট করে সেলোফেল পেপার দিয়ে পেঁচিয়ে নিন। এভাবে অন্তত আধা ঘণ্টা থাকুন। তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এভাবে করলেই উপকার পাবেন।

সূত্র: মেডিকেল নিউজ টুডে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব