মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৬:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
হাইমচরে ২ টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ১০ জন, সদস্য পদে ৬৫ ও সংরক্ষিত নারী আসনে ১৭ জনের সকল ক্ষেত্রে কার্যকর জবাবদিহিতা ও স্থানীয় সরকার ইএলজি প্রকল্পের গণশুনানী। হাইমচরে ইএলজি প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের সাথে উপজেলা পরিষদ ও প্রশাসনের সংলাপ। হাইমচরে নারী নির্যাতন বিরোধী সভা প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে সরকার অঙ্গীকারাবদ্ধ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ সেনাবাহিনী সর্বোচ্চ নিষ্ঠা-আন্তরিকতার সঙ্গে কাজ করছে দেশসেবায় সেনাবাহিনীর গৌরবময় ইতিহাস রয়েছে: রাষ্ট্রপতি বিশ্বের ১৮ দেশে পালিত হবে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস ইউপি নির্বাচন: ২৩ ডিসেম্বরের ভোট হবে ২৬ ডিসেম্বর

মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ বাতিলের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

 নিজস্ব প্রতিবেদক: নিয়ম অনুযায়ী লিখিতের পরে মৌখিক পরীক্ষায় অংশ নিয়েও কোনো ফল প্রকাশ না করে মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ বাতিল করায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ডাকযোগে সংশ্লিষ্টদের প্রতি তিনশ নিয়োগ প্রত্যাশী প্রার্থীর হয়ে এসএম মোস্তাফিজুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর আলম এই লিগ্যাল নোটিশ পাঠান।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ছাড়াও লিগ্যাল নোটিশে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) চারজনকে বিবাদী করা হয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এসব প্রার্থীদের নিয়োগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে। লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন আইনজীবী অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর আলম।

শিক্ষার্থীদের পক্ষে এই আইনজীবী বলেন, ‘আমরা চাকরি প্রার্থী। সরকার আমাদেরকে নিয়োগে বিজ্ঞপ্তি দিয়েছেন, নিয়ম অনুযায়ী আবেদনও করেছি। এরপরে লিখিত পরীক্ষার আগে প্রবেশপত্র দিয়েছেন পরীক্ষায় অংশ গ্রহণ করার জন্য। তারপরে নির্দিষ্ট তারিখে অংশগ্রহণও করেছি। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করারও সুযোগ দেন। আমরা জীবনের ঝুঁকি নিয়ে কোভিডের মধ্যে মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করেছি। কিন্তু এই মৌখিক পরীক্ষার ফল প্রকাশ না করে নিয়োগ বাতিল করা হয়েছে। এখন কোনো উপায় না পেয়ে সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছি।’

এদিকে, গত ২০ সেপ্টেম্বর অনিয়ম-দুর্নীতির অভিযোগে মেডিকেল টেকনোলজিস্ট, টেকনিশিয়ান এবং কার্ডিওগ্রাফে ২ হাজার ৬৮৯টি পদে নিয়োগ বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব (প্রশাসন-১ অধিশাখা) আনজুমান আরা স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। এতে জানানো হয়, আবার নতুন করে বিজ্ঞপ্তির মাধ্যমে দ্রুত নিয়োগ কার্যক্রম শুরু হবে। তবে ইতোপূর্বে যারা আবেদন করেছেন তাদের নতুনভাবে আবেদন করতে হবে না। তারা নতুন নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

নিয়োগ পরীক্ষা বাতিল সংক্রান্ত চিঠিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন মেডিকেল টেকনোলজিস্ট, টেকনিশিয়ান ও কার্ডিওগ্রাফে নিয়োগে দুর্নীতির বিষয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ হয়। ফলে এ নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির দাখিল করা প্রতিবেদনের আলোকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নিয়োগের বিষয়ে এই নির্দেশনা প্রদান করেন।

নির্দেশনায় বলা হয়, তদন্ত প্রতিবেদনে লিখিত পরীক্ষার খাতায় অস্পষ্টতা পাওয়া গেছে বলে উল্লেখ রয়েছে। তাই নিয়োগ কার্যক্রম বাতিল করে পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার ব্যবস্থা করা হোক।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছরের ২৯ জুন মেডিকেল টেকনোলজিস্টদের ৮৮৯টি, মেডিকেল টেকনিশিয়ানদের ১ হাজার ৬৫০টি এবং কার্ডিওগ্রাফার পদে ১৫০ জনসহ মোট ২ হাজার ৬৮৯টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

মেডিকেল টেকনোলজিস্ট ও কার্ডিওগ্রাফের বিপরীতে ২৩ হাজার ৫২২ জন ও মেডিকেল টেকনিশিয়ান পদের বিপরীতে অর্ধলাখ আবেদন জমা পড়ে।

এরপর গত বছরের ১২ ডিসেম্বর টেকনোলজিস্ট পদে লিখিত পরীক্ষা হয়। আর ১৮-১৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় টেকনিশিয়ান পদে।

এরপর চলতি বছরের ২২ ফেব্রুয়ারি মেডিকেল টেকনোলজিস্ট এবং ১০ মার্চ টেকনিশিয়ানের মৌখিক পরীক্ষা শেষ হয়।

লিখিত পরীক্ষার পরই অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। অভিযোগ তদন্তে গত ১৩ এপ্রিল গঠন করা হয় তদন্ত কমিটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব