মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৮:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দুর্যোগে মানুষের পাশে থাকা পরম ইবাদত : আ জ ম নাছির! সাতক্ষীরায় করোনায় ৫ জনের মৃত্যু! সাতক্ষীরা জেলা প্রশাসকের সাথে জেলা বাস মালিক সমিতির নেতৃবৃন্দের মত বিনিময়! আল আরাফাহ ইসলামী ব্যাংক মাগুরা শাখার উদ্যোগে দরিদ্রদের মধ্যে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ! হাইমচর করোনা ক্ষতিগ্রস্তদের মাঝে জেলা পুলিশের খাদ্য সহায়তা আগস্টের প্রথম প্রহরে মাকসুদুল বাসার বাঁধন পাটওয়ারীর মোমবাতি প্রজ্বলন! হাইমচর উপজেলা বিএনপির পক্ষ থেকে বিনামূল্যে অক্সিজেন সেবা! হাইমচরে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটি ফ্রী অক্সিজেন সেবা উদ্বোধন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ও ম্যাক্স গ্রুপের যৌথ উদ্যোগে ৬০টি অক্সিজেন সিলিন্ডার প্রদান! হাইমচরে ভাষাবীর এমএ ওয়াদদুদের জম্মদিনে উপজেলা স্বেচ্চাসেবকলীগের মাস্ক বিতরণ

সংবাদ উপস্থাপক হতে হলে যে গুণ থাকতেই হবে?

আল আমিন সোহাগ : সংবাদ উপস্থাপনা একটি গুরুত্বপূর্ণ পেশা। এই কাজটিকে কখনই পার্টটাইম হিসেবে দেখার সুযোগ নেই। কাজেই এই কাজটিতে নিজেকে যুক্ত করবার আগে অতিঅবশ্যই কিছু বিষয় আত্বস্থ করে নেয়া ভীষণ প্রয়োজন। কিছু বিষয়ে একটু নজর দিলেই সম্ভব সংবাদ উপস্থাপনায় নিজের একটি শক্ত অবস্থান তৈরী করা…

ডেডিকেশন/প্যাশন– এই দুটো জিনিস যেকোনো কাজেই প্রয়োজন। সংবাদ উপস্থাপনাকে পেশা হিসেবে নেয়ার আগে ভাবুন আপনি সত্যিই এই কাজটি করতে চান কিনা। অর্থাৎ আপনি কতখানি ডেডিকেটেড এ কাজের প্রতি, তাহলেই আসুন এ মাধ্যমে…

ধৈর্য্য – অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সংবাদ উপস্থাপনার কোর্স করেন। তারা মনে করেন, কোর্স করলেই বুঝি প্রেজেন্টার হওয়া যায়। তারপর বিভিন্ন টেলিভিশনে সিভি জমা দেন। সেখান থেকে ডাক না পেলে অধৈর্য্য হয়ে যান। আপনাকে মনে রাখতে হবে, সব সময় টেলিভিশনগুলো প্রেজেন্টার নিয়োগ দেয় না। যখন দরকার তখনই নেয়। আপনি সিভি দিতেই পারেন। তার আগে ভাবুন আপনি প্রেজেন্টার হওয়ার মতো কুয়ালিফাইড কি না! আপনি যে সিভিটা জমা দিয়েছেন সেটা কতটুকু গোছালো ছিলো! যে ছবিটা সিভিতে দিয়েছেন সেটা কেমন ছিলো! অবশ্যই আপনার সিভিটা গোছালো এবং পরিপাটি হতে হবে। কোন পোস্টের জন্য সিভি দিচ্ছেন সেটা কাভার লেটারে উল্লেখ করে দিতে হবে এবং সব তথ্য আপনার নিজের হতে হবে সিভিতে। এসব ঠিক থাকলে আপনাকে অবশ্যই চ্যানেল থেকে ডাকবে অডিশন বা পরীক্ষার জন্য। তবে কবে ডাকবে তার জন্য ধৈর্য্য ধারণ করতে হবে।

সাধারণজ্ঞান- এটা আমাদের সবারই কম বেশী আছে। একেবারে কোনো জ্ঞান ছাড়া কোনো মানুষ নেই। কিন্তু একজন সংবাদ উপস্থাপক হলে আপনাকে সমসাময়িক সকল বিষয়ের উপর মিনিমাম দক্ষতা থাকতেই হবে। না জানা থাকলে, জেনে নিতে হবে। মানুষ পারেনা এমন কোনো কাজ নেই।

স্মার্টনেস/আত্মবিশ্বাস – সংবাদ উপস্থাপনা রকেট সাইন্স নয়। কিন্তু একদম সহজও নয় এই বিষয়টি। এ মাধ্যমে কাজ করতে আপনার মাথা, কান, মুখ, ইমোশন এবং এক্সপ্রেশন সবকিছুর খেয়াল রাখতে হবে একই সময়ে, যেটা বেশ কঠিন। এই আত্মবিশ্বাসী হতে হবে। আর আপনি যখন জেনে বুঝে কোনো কাজে নামবেন তখন আপনি অবশ্যই স্মার্ট।

উচ্চারণ/ভাষার প্রতি দখল- আমাদের দেশে বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই সংবাদ প্রচার হয়। কাজেই সুযোগ আছে যার যে ক্ষেত্রটি পছন্দ সেটিতে কাজ করার। তবে এক্ষেত্রে প্রমিত উচ্চারণ এবং বাংলা অথবা ইংরেজি ভাষার প্রতি ভালো দখল থাকাটাও আবশ্যক। কারণ সবসময় আমরা যে ভাষায় কথা বলি সেটি সংবাদের ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। মনে রাখতে হবে, সংবাদেরও নিজস্ব ভাষা বা প্যাটার্ন রয়েছে।

কণ্ঠস্বর: অবশ্যই কষ্ঠস্বর শ্রুতিমধুর হতে হবে। কারো ভারি আবার কারো পাতলা ভয়েস। এটা সৃষ্টিকর্তা প্রদত্ত। কিন্তু আপনি চাইলে কণ্ঠস্বরের প্রাকটিস করে আপনার কণ্ঠস্বর শ্রুতিমধুর করতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব