শনিবার, ১৫ মে ২০২১, ০১:৫৩ অপরাহ্ন
শিরোনাম :

সোনারগাঁও এর কৃতি সন্তান, বিশিষ্ট রাজনীতিবিদ অধ্যাপক ডাঃ আবু জাফর চৌধুরী বিরু !

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ আবু জাফর চৌধুরী বিরু অধ্যাপক হিসাবে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক ডাঃ আবু জাফর চৌধুরী বিরু ১৯৬৯ সালে সোনারগাঁ থানাধীন জামপুর ইউনিয়নে ওটমা গ্রামে এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে ২১ নং ওটমা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনী, মহজমপুর বহুমুখী বিদ্যালয় থেকে নবম শ্রেনী ও ঢাকা লালমাটিয়া ভয়েজ উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এসএসসি পাশ এবং ১৯৮৬ সালে এইচ এস সি পাশ করেন । ১৯৯৪ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।
২০০৬ সালে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুণঃবাসন প্রতিষ্ঠান ঢাকা থেকে এমএস (অর্থো) পাশ করেন। এছাড়া ইংল্যান্ড, দুবাই, ভারত, মালয়েশিয়া, সুইজারল্যান্ড ও আমেরিকা হইতে হাড়জোড়া (প্রতিস্থাপন) উচ্চতর ডিগ্রী লাভ করেন। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার হিসাবে যোগদান করেন। ২০০৭ সালে সহকারী অধ্যাপক হিসাবে পদোন্নতি হয় এবং ২০১৩ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৮ সালে ১৪ জুন তিনি অধ্যাপক হিসাবে দায়িত্ব গ্রহন করেন।

এদিকে, ডাক্তারী পেশার পাশাপাশি ডাঃ আবু জাফর চৌধুরী বিরু আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত। তিনি বাংলাদেশ স্বাধীনতা চিকিৎক পরিষদ (স্বাচিপ) এর সাংগঠনিক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। তিনি জাতীয় সংসদ নির্বাচনে সোনারগাঁ আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। এছাড়া ডাঃ আবু জাফর চৌধুরী বিরু রাজনীতির পাশাপাশি সোনারগাঁয়ে বিভিন্ন অঞ্চলে বিনামুল্যে স্বাস্থ্য সেবা ও বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়ে বেশ সুনাম অর্জন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব