মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৭ অপরাহ্ন
শিরোনাম :

হাজীগঞ্জে চলিত মাসে ৮টি ড্রেজার মেশিন জব্দ, ৫ লাখ টাকা জরিমানা!

এস,এম,পারভেজ (চাঁদপুর জেলা প্রতিনিধি): চাঁদপুরের হাজীগঞ্জে আরো একটি অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তার। কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের অপরাধে শুক্রবার (৩০ জুলাই) বিকালে উপজেলার বড়কুল পূর্ব ইউনিয়নের দিঘচাইল গ্রামের এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন তিনি।

জরিমানাপ্রাপ্ত ড্রেজার ব্যবসায়ী হলেন, ওই গ্রামের আব্দুল মালেকের ছেলে আলমগীর হোসেন (৪৮)। তিনি দীর্ঘদিন ধরে ওই ইউনিয়নসহ আশ-পাশের ইউনিয়নে অবৈধ ড্রেজার ব্যবসার মাধ্যমে বালু উত্তোলন করে কৃষি জমি ধ্বংস করে আসছেন বলে স্থানীয় ও এলাকাবাসীর অভিযোগ। এ নিয়ে চলতি মাসে উপজেলার বিভিন্ন স্থান থেকে ৮টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও নগদ মোট ৫ লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে কৃষি জমি ধ্বংস করার অপরাধে ড্রেজার ব্যবাসায়ী আলমগীর হোসেনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৫ (১) ও ১৫ (১) ধারা অনুযায়ী নগদ ৫০ হাজার টাকা জরিমানা ও ডেজ্রার মেশিনটি জব্দ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোমেনা আক্তার। এসময় উপস্থিত লোকজনকে সচেতনতার লক্ষ্যে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের গুরুত্বপূর্ণ কয়েকটি ধারা (বিধিমালা) উল্লেখপূর্বক বিভিন্ন দিক-নির্দেশনামূলক পরামর্শ ও নির্দেশনা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জনস্বার্থে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালতের এরকম অভিযান অব্যাহৃত থাকবে বলে জানান তিনি। এ ছাড়াও এদিন বড়কুল পূর্ব ইউনিয়নের বিভিন্ন পাড়া-মহল্লায় মাস্ক পরিধান না করা ও স্বাস্থ্য বিধি না মানায় ১০ জনকে পৃথক পৃথকভাবে নগদ মোট ২ হাজার ৫০০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। উল্লেখ্য, গত ১৯ জুলাই সোমবার বিকালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে উপজেলার হাটিলা পূর্ব ইউনিয়নের বেলঘর গ্রামের ১টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ এবং ড্রেজার ব্যবসায়ী ওই গ্রামের মৃত আবুল কালামের ছেলে এমরান মৃধাকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এর আগে ১৮ জুলাই রোববার বিকালে উপজেলার কালচোঁ উত্তর ইউনিয়নের খোদাই বিলে ২টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ এবং ড্রেজার ব্যবসায়ী নুমান মিজি ও স্বপন মজুমদারকে দেড় লাখ টাকা জরিমানা, ১৫ জুলাই বৃহস্পতিবার বিকালে সদর ইউনিয়নের মৈশাইদ গ্রামে ১টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও ড্রেজার ব্যবসায়ী মো. ফরহাদ হোসেন মজুমদার ও কৃষি জমির মালিক মর্জিনা আক্তারকে ১ লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

গত ১৪ জুলাই বুধবার দুপুরে গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের কাকৈরতলা গ্রামে ১টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও ড্রেজার ব্যবসায়ী মো. আব্দুল্লাহ্ আল নোমানকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা, ১৩ জুলাই মঙ্গলবার বিকালে পৌরসভাধীন বদরপুর গ্রামে ১টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও ড্রেজার ব্যবসায়ী খন্দকার আরিফকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোমেনা আত্তার।

এ ছাড়াও গত ৭ জুলাই বুধবার বিকালে হাটিলা পূর্ব ইউনিয়নের বলিয়া গ্রামে ১টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও ড্রেজার ব্যবসায়ী শরিফুল ইসলাম এবং কৃষি জমির মালিক মো. সেলিমকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে কৃষি জমি ধ্বংস করার অপরাধে হাজীগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় এসব অবৈধ ড্রেজার মেশিন জব্দ ও নগদ জরিমানা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব