সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :

হিমেল বরকত কবিতা পুরস্কার পেলেন মোস্তফা হামেদী!

রিয়াদুর রহমান (সাহিত্য প্রতিবেদক): হিমেল বরকত কবিতা পুরস্কার-২০২০ পেলেন কবি মোস্তফা হামেদী। ২৫ জুলাই ২০২১ রোববার সহজিয়া ওয়েব ম্যাগাজিন এ পুরস্কার ঘোষণা করে। সদ্য প্রয়াত কবি হিমেল বরকত স্মরণে এ বছরই প্রথম এ পুরস্কার প্রদান করা হচ্ছে।

সহজিয়ার সম্পাদক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সুমন সাজ্জাদ বলেন, ‘২০২০ সালে প্রকাশিত কবিতার বই থেকে মোস্তফা হামেদীর ‘শেমিজের ফুলগুলি’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে’। এ বছর নির্বাচকমণ্ডলীর সদস্য ছিলেন কবি ও কথাসাহিত্যিক রায়হান রাইন, কবি জফির সেতু ও প্রাবন্ধিক অধ্যাপক মোহাম্মদ আজম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও কবি হিমেল বরকত হৃদরোগে আক্রান্ত হয়ে গত বছর ২২ নভেম্বর মৃত্যু বরণ করেন। তার বয়স হয়েছিল ৪২ বছর। তিনি কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ছোট ভাই।

কবি মোস্তফা হামেদী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।পেশাগত জীবনে তিনি শিক্ষকতায় আছেন। তিনি ৩৩ তম বিসিএস (শিক্ষা) ক্যাডারে উত্তীর্ণ হয়ে নোয়াখালীর সরকারি মুজিব কলেজে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত আছেন। মেঘ ও ভবঘুরে খরগোশ, তামার তোরঙ্গ, জড়োয়া ও শেমিজের ফুলগুলি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব