শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৮:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
সুনামগঞ্জ সদর হাসপাতালে দুর্বৃত্তদের হামলায় এক নার্স আহত ! মাগুরায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গ্রামবাসীর সংঘর্ষ, আহত ১০, বাড়ি ভাংচুর! উগ্র সাম্প্রদায়িক মৌলবাদীদের গ্রেফতার দাবীতে যুব মহিলা লীগের সমাবেশ! চরনারচর ইউনিয়নে সরকারী অনুদানের টাকা প্রদান করেন ইউপি চেয়ারম্যান রতন তালুকদার! সুনামগঞ্জে এক কৃষকের মাছ লুটের ঘটনায় দোষীদের গ্রেপ্তারের দাবীতে মানববন্ধনে হামলা! নোয়াখালীর সুবর্ণচরে ব্যবসায়ীকে চুরিকাঘাতে হত্যা-ঘাতক গ্রেফতার! দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধা দাদু ভাই। শ্রীপুর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেন! জন্মদিবসে ক্ষুধার্ত মানুষের পাশে নিরব!

মানুষ কেনো, অমানুষ হয় ?

লেখকঃ হাফিজ রিমন আহমদ তানিম.
লেখকঃ হাফিজ রিমন আহমদ তানিম.

স্বার্থপরতা শুধু নিজের জন্য বেঁচে থাকে, জীবনকে ধীরে ধীরে বিষাক্ত করে দেয়। মানুষকে অমানুষ বানিয়ে দেয়।

আইনস্টাইনের একটা কথা আছে” সমাজ খারাপ মানুষের মন্দ কাজের জন্য ধ্বংস হয় না, সমাজ ধ্বংস হয়, ভালো মানুষের নিরবতার কারণে।
আর তথাকথিত ভালো মানুষ গুলো, প্রতিবাদ থেকে বিরত থাকে ঐ স্বার্থপরতার কারণে। মনে করে আমি একা কি করবো? আমার সাথে তো এই রকম খারাপ ঘটনা ঘটছে না?  আমি তো ভালো মানুষ, আমি খারাপ মানুষের  মুখামুখি হতে চায় না।
এইসব কারণে মোটামোটি মানুষ গুলোও অমানুষ হওয়ার জন্য উৎসাহিত বোধ করে। সমাজে অমানুষ হয়ে উঠার চেইন রিয়াক্সন শুরু হয়। হুড়হুড় করে বাড়তে থাকে অমানুষের সংখ্যা, নিত্য নতুন অপরাধের সংখ্যা।

একটি আলোর কণা থেকে লক্ষ প্রদীপ জ্বলে/ একটি মানুষ ‘মানুষ’/ হলে বিশ্বভুবন টলে।

কিছু ব্যাতিক্রম ছাড়া মানব মানবী কেউ অমানুষ হয়ে জন্ম গ্রহণ করে না। একবার রামকৃষ্ণ মিশনের এক ছাত্র তার উত্তর পত্রে লিখেছিল বড় হয়ে আমি সামরিক বাহিনীতে যোগ দিব তারপরে মাকে হত্যা করব। পরে জানা গেল তার মা অন্য লোকের সাথে চলে যায়। অনেক নীতি বাগিস লোকে বাচ্চাটাকেই দোষ দিবে,বাতেলা মারবে, বলবে বাচ্চাটাকে মার দেবার দরকার। এইসব নীতি পুলিশদের জানা আছে।
মায়ের অবহেলা, দিদি দাদাদের অনবরত মার, অপমান, ভালো রেজাল্ট না পরলে পাড়ার ভূড়ভামদের গঞ্জনা, গরীব বলে অবহেলা, প্রেমিকা,স্ত্রীর বিশ্বাস ঘাতকতা। সরলতার সুযোগ নিয়ে ঠকে যাওয়া এইসব কারণে মানুষ অমানুষ হয়ে যায়।

কিশোরী হাসিতে হাসিতে স্কুলে চলুক,
বাবা মা সন্তানদের শান্তি সুখ দেখুক।
ওরে মানুষ তোরা কি চাস না?
তোদের ঘরে শান্তি থাকুক না,
শান্তিতে বাঁচো শান্তিতে মরো
সুস্থ সুন্দর পৃথিবী গড়ো।

লোভ টাকেই অমানুষ হবার অন্যতম প্রধান উপাদান মনে হয়। অন্যগুলোর ক্ষতি সাময়িক আর লোভের ক্ষতি সারা জীবন ভর।
উদাহরণ সরুপ- আপনি যদি লোভের বশবর্তী হয়ে একটা চাকরি করেন যা আপনার মনে চায় না। সেই চাকরিটা আপনাকে সারা জীবন করে যেতে হবে, কিংবা যৌতুকের বা বিত্তের লোভে কোনো পুরুষ বা নারীকে বিয়ে করলেন তার কঠিন পরিণাম(বেশিরভাগ ক্ষেত্রে) সারা জীবন বয়ে বেড়াতে হয়। 
লোভ মানুষকে অমানুষ করে ফেলে। আমাদের দেশে বেশিরভাগ মানুষই লোভী। এজন্য বেশির ভাগেই অমানুষ। কটা টাকার জন্য আমরা বাচ্চাদের (গুড়া) দুধে ভেজাল মেশাই। এমন কোনো ক্ষেত্র নেই যেখানে ভেজাল নেই। জমির লোভে, টাকার লোভে, ভাই ভাইকে মেরে ফেলে। ব্যক্তিস্বার্থে দেশ বিক্রি করতেও  কুন্ঠাবোধ করি না। লোভ আমাদের অমানুষ হবার সেরা পন্থা।

ওরে মানুষ তোরা কি শুনবি না,
ওরে মানুষ তোরা কি বুঝবি না,
ওরে মানুষ তোরা কি মানবি না,
তোরা কি তাহলে মানুষ হবি না।

অমানুষের পরিচয়ঃ
প্রথমেই বলবো অভাব মানুষকে অমানুষ করে। তাইতো বিজ্ঞজনরা বলেছেন অভাবে স্বভাব নষ্ট।
কিছু পরিস্থিতি মানুষকে অমানুষ করে তুলে।
যারা উপকারির উপকার অস্বীকার করে, যেমন কিছু সন্তান তাদের বাবা মায়ের উপকার ভূলে তাদের কষ্ট দেয়।
যারা হিংসা করে, অন্য মানুষ তথা নিজেকে বড় মনে করে এবং শক্তিশালী  মনে করে।
যারা উন্নয়নের জন্য দুর্নীতি না করে, দুর্নীতির জন্য উন্নয়ন করে।

যদি কোনো মানুষের মধ্যে ইসলামি শিক্ষার ব্যবহারিক প্রয়োগ না থাকে, সে যতবড় হোক না কেন, পরিবেশ পরিস্থিতি তাকে পশুতে পরিণত করে দিবে।

আমাদের মধ্যে যে পশুত্ব জায়গা করে নিয়েছে তা বর্জন করে মনুষ্যত্ব অর্জন করতে হবে। দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসতে হবে। আল্লাহ আমাদের এইসকল কাজ থেকে বিরত তাকার তাওফিক দান করেন। আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব