1. admin@srejonbangla52tv.com : admin :
বুধবার, ১২ অগাস্ট ২০২০, ১২:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
***পরীক্ষামূলক সম্প্রচার***
প্রধান খবর
নোয়াখালী পুলিশ সুপারের নেতৃত্বে নিহত পুলিশ কন্যার বিয়ে সম্পূর্ণ নোয়খালীর সোনাইমুড়িতে নিজগৃহে গলাকাটা নারীর লাশ উদ্ধার ! নোয়াখালীতে এলপিগ্যাস সিলিন্ডার বিক্রয় মূল্য নির্ধারিত মূল্যের চেয়ে বেশি রাখার অভিযোগ ! মাগুরার শ্রীপুরে প্রায় বিলুপ্তির পথে বাবুইপাখির বাসা ! লক্ষ্মীপুর পৌরসভা দিনের বেলায় দুর্ধর্ষ ডাকাতি ! রামগঞ্জে কিশোরী ধর্ষণ ও হত্যাকারী বিচার দাবীতে সমাজ কল্যান সংঘের মানববন্ধন। মানবতার কল্যাণে কাজ করে ষড়যন্ত্রের জালে বন্দী আনিছুর রহমান পাটোয়ারী ! ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(কোয়াব)সুনামগঞ্জ শাখার পরিচিত সভা অনুষ্টিত! দিরাইয়ের বিবিয়ানা ডিগ্রি কলেজের অধ্যক্ষের অপসারনের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন অনুষ্ঠিত! সময়ের স্রোতে হারিয়ে যাচ্ছে গ্রামীণ খেলাধুলা।

সৃজন বাংলা ৫২ টিভির সাক্ষাৎকার পর্বে আজকের এইচ এস সরোয়ারদী !

  • বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৯ বার পড়া হয়েছে

সময়ের আয়োজন পত্রিকা ও সৃজন বাংলা ৫২ টিভির তারকা আলাপন সাক্ষাৎ সবার জনপ্রিয় মুখ এইচ এস সরোয়ারদী , মেধাবী সৃষ্টিশীল মানুষটি এপার বাংলা ওপার বাংলা জনপ্রিয় কবি ও ছড়াকার, সাহিত্যিক, আলোচক,সময়ের আয়োজন পত্রিকার প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক সদস্য, সহ নানা সৃষ্টিশীল কাজের সাথে যুক্ত রয়েছেন

সৃজন বাংলা ৫২:  ভালো মেধা বিকাশের জন্য শিক্ষার্থীদের বেশি বেশি কি করা প্রয়োজন ?

এইচ এস সরোয়ারদী: মেধা বিকাশের জন্য শিক্ষর্থীদের নিয়মিত পড়াশোনা করতে হবে। প্রতিদিন স্কুলে যেতে হবে। খেলাধুলা করতে হবে।পাঠ্যবই ছাড়াও অন্যান্য বই পড়তে হবে। ভ্রমন করতে হবে। ভাল বন্ধু ও ভাল মানুষের সাথে মিশতে হবে।পত্রিকা, ম্যাগাজিন পড়তে হবে। দেশ ও বিদেশের খবর রাখতে হবে। বিতর্ক অনুষ্ঠান দেখতে হবে এবং স্কুলের সকল অনুষ্ঠানে অংশগ্রহন করতে হবে।মেধা বিকাশ শুধু পড়াশোনা নয় বরং পারিপার্শিকতা থেকে আরো বেশি হয়।

 সৃজন বাংলা ৫২:  আমি লেখার চেষ্টা করি কিন্তু ঠিকমতো ছন্দ মিলাতে পারি না । এখন আমাকে কি করতে হবে ?

এইচ এস সরোয়ারদী: লেখা লেখির বিষয়টি অনেকটাই আল্লাহর কাজী নজরুল ইসলাম, লালন ফকির তারা কিভাবে এত বিখ্যাত লেখা লিখেছেন। তারপরও চেষ্টা আর সাধনা করলে কি না হয়। তাই মনযোগ দিয়ে চেষ্টা করতে হবে। আর ভাল লেখকের বই বেশি বেশি পড়তে হবে। মনে রাখতে হবে এক পাতা লিখতে হলে বিশ পাতা পড়তে হবে। আর ছন্দ সম্পর্কে বই আছে সেই বই পড়তে হবে।

সৃজন বাংলা ৫২:  আপনি কি মনে করেন বর্তমান শিক্ষাব্যবস্হা একজন শিক্ষার্থীকে যোগ্যভাবে এবং উপযুক্ত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য যথেষ্ট?

এইচ এস সরোয়ারদী: বর্তমান শিক্ষাব্যাবস্থার পাশাপাশি প্রত্যেক শিক্ষার্থীকে প্রযুক্তি ও কম্পিউটার এর ওপর বেশি গুরুত্ব দিতে হবে।

সৃজন বাংলা ৫২:  আপনি জীবণে কী হতে চেয়েছেন ? আপনার বর্তমান অবস্হানে আপনি কতটুকু সন্তুষ্ট?

এইচ এস সরোয়ারদী: আমি জীবনে একজন ভাল সাহিত্যক হতে চেয়েছিলাম। কিন্ত তা হতে পারিনি। কিন্ত সাহিত্যিক হওয়ার জন্য আজো চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবুও আমি সন্তষ্ট আমি সাহিত্যকে আকড়ে ধরে আছি।

সৃজন বাংলা ৫২: আপনার সাফল্যের পিছনে কার অনুপ্রেরণা বেশী?

এইচ এস সরোয়ারদী: আমার সাফল্যের পিছনে পরিবারের সদস্য ও বন্ধুদের অবদান বেশি কারন তারা আমাকে উতসাহ যোগায়।

সৃজন বাংলা ৫২:  ছড়া ও কবিতার মাঝে কী পার্থক্য ?

এইচ এস সরোয়ারদী: ছড়া ছন্দ দিয়ে লেখা আর কবিতা ছন্দ ছাড়া যাকে আধুনিক কবিতাও বলে। তবে এই আধুনিক কবিতার মধ্যেও ছন্দ আছে যারা এর প্রকৃত পাঠক তারা বুঝতে পারে কিন্ত সাধারন পাঠক বুঝতে পারে না।

 সৃজন বাংলা ৫২: আপনার জন্মস্হান কোথায় ? বাংলাদেশের ক্যাব্যের বর্তমান কোন দিকে প্রবাহিত হচ্ছে বলে আপনি মনে করছেন?

এইচ এস সরোয়ারদী: আমার জম্মস্থান সিরাজগঙ্জের শাহজাদপুরে। বর্তমানে বাংলাদেশে কাব্যের ধারা ততটা গতি নেই কারন যারা বিখ্যাত কবি আছেন তারাও এখন কাব্যের চেয়ে অন্যান্য বিষয়েই বেশি লিখছেন। তার কারন পাঠক কাব্যের চেয়ে গল্প ও উপন্যাস বেশি পছন্দ করে।

সৃজন বাংলা ৫২:  আপনার প্রথম গ্রন্হ কত বছর বয়সে প্রকাশিত হয় ? একজন নীতিবান কবি হতে হলে কী কী গুণ থাকা দরকার ?

ইচ এস সরোয়ারদী: আমার যৌথ কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে যখন আমি সপ্তম শ্রেণীতে পড়ি তখন ছিল ১৯৭৮ খ্রীঃ আর একক গ্রন্থ প্রকাশিত হয়েছে ২০০৪খ্রীঃ একজন নীতিবান কবিতা হতে হলে প্রথমে কোন দলের অনুসারী না হয়ে দলের যে কোন ত্রুটি লেখার মাধ্যমে প্রতিবাদ করতে হবে।সত্যকে প্রকাশ করতে হবে। সংকোচ নয় মনোবল নিয়ে লিখতে হবে।

সৃজন বাংলা ৫২:  একজন ভালো ছাত্র/ ছাত্রী হলে কেমন পড়া উচিত ?

এইচ এস সরোয়ারদী: কজন ভাল ছাত্র হতে হলে নোট বা গাইড বই নয় মূল বই পড়তে হবে, অনুসরন করতে হবে নিয়মিত পড়তে হবে, শিক্ষকের পরামর্শ মেনে চলতে হবে।

সৃজন বাংলা ৫২:  লেখক হতে হলে প্রাথমিকভাবে কোন বিষয় গুলো আয়ত্ব করতে হবে?

এইচ এস সরোয়ারদী: লেখক হতে হলে প্রথমে ভাল ভাল লেখকের বই পড়তে হবে। ভাল লেখকের লেখার ধারা ও আর্টগুলো আয়ত্ব করতে হবে।

সৃজন বাংলা ৫২:  ক্যারিয়ার ভালো করার ক্ষেত্রে আপনার উপদেশ কী? আপনি ছাত্র জীবন থেকেই লেখা লেখি করতেন ?

এইচ এস সরোয়ারদী:  ক্যারিয়ার ভাল করতে সততা ও নিষ্ঠার প্রয়োজন এবং আন্তরিকতা, একাগ্রতা, পরিশ্রৃম প্রয়োজন। আমি ছাত্র জীবন থেকেই লেখালেখি করি।যখন সপ্তম শ্রেণীতে পড়ি তখন থেকে।

সৃজন বাংলা ৫২:  আপনি কি কোন কঠিন কাজের সম্মুখীন হয়েছেন কিনা ? কি ভাবে তার মোকাবেলা করছেন ?

এইচ এস সরোয়ারদী: আমি কঠিন কাজের মধ্যে আছি সবসময়। কারন আমার চাকুরীতে দশ ঘন্টা ডিউটি করে তারপর লেখালেখি করা সম্ভব হয় না তারপরও লেখালেখি চালিয়ে যাচ্ছি। অনেক বাধা বিপত্তি উপেক্ষা করেই লেখাকে ধরে রেখেছি।

সৃজন বাংলা ৫২:  আপনার প্রিয় সখ কী?

এইচ এস সরোয়ারদী: আমার শখ ভাল একটি বই প্রকাশ করা।ভাল একটি কবিতা বা গান লেখা।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
© All rights reserved 2020 srejonbangla52tv

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen