1. admin@srejonbangla52tv.com : admin :
শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৯:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
***পরীক্ষামূলক সম্প্রচার***
প্রধান খবর
রাতের আঁধারে দেয়াল ভেঙে নগদ অর্থ ও ল্যাপটপ চুরি! মাদারিপুর লঞ্চঘাট ভাঙ্গন পরিদর্শনে আসেন পানিসম্পদ উপমন্ত্রী জনাব এনামুল হক শামীম ! মৃত্যুকে করিনা ভয় যদি আসে পরাজয় ! ফের ইবিতে ছুটি বৃদ্ধি ! নোয়াখালীর সুবর্ণচরে বয়স্ক ভাতার ঘুষ বানিজ্যে বয়স্ক কৃষককে হত্যা! লক্ষ্মীপুর জেলায় রায়পুরে জোয়ারের ১২ গ্রাম পানি বন্দী হয়ে পড়েছে। লক্ষ্মীপুরে প্রবাসী পরিবারের উপর সন্ত্রাসী হামলায় আহত -২, ঘর-বাড়ী ভাংচুর লক্ষ্মীপুর কমলনগরে হঠাৎ বন্যায় সাড়ে ৫ হাজার ডিম মুরগী পানিবন্ধী অবস্থায় মারা যায়। লক্ষ্মীপুরে বিষাক্ত সাপের ছোবলে যুবক কৃষকের করুন মৃত্যুতে এলাকা জুড়ে লোকের ছায়া! অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যায় জড়িত কেউ পার পাবে না: কাদের

সৃজন বাংলা ৫২ টিভির সাক্ষাৎকার পর্বে আজকের অতিথি ড.সুরাইয়া ইয়াসমীন হীরা ।

  • বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ৩৪ বার পড়া হয়েছে

সময়ের আয়োজন পত্রিকা ও সৃজন বাংলা ৫২ টিভির তারকা আলাপন সাক্ষাৎ সবার জনপ্রিয় মুখ ড. সুরাইয়া ইয়াসমীন হীরা । মেধাবী সৃষ্টিশীল মানুষটি একাধারে লেখক, সাহিত্যিক, আলোচক,সময়ের আয়োজন পত্রিকার উপদেষ্টা ও পৃষ্ঠপোষক সদস্য, সংগঠক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,  সহ নানা সৃষ্টিশীল কাজের সাথে যুক্ত রয়েছেন

সৃজন বাংলা ৫২ : মেধা বিকাশের জন্য শিক্ষার্থীদের বেশি বেশি কি করা প্রয়োজন ?

 ড. সুরাইয়া ইয়াসমীন হীরা : মেধা বিকাশের জন্য বেশি বেশি করে বই পড়া দরকার।আর আমি মনে করি,গ্রেডের পেছনে না ছুটে বেসিক জিনিসগুলো শেখা উচিত, যাতে বাস্তব জীবনে সেগুলো কাজে লাগানো যায়।

সৃজন বাংলা ৫২: আমি লেখার চেষ্টা করি কিন্তু ঠিকমতো ছন্দ মিলাতে পারি না । এখন আমাকে কি করতে হবে ?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা : অনেক বই পড়লে,অনেক কবিতা,ছড়া,গল্প, উপন্যাস, নাটক পড়লে জানা যায় কিভাবে লেখকরা, কবিরা ছন্দ মিলান। পড়ার পর সেটা নিয়ে চিন্তা করতে হবে এবং লেখার চেষ্টা করতে হবে।এক সময় দেখা যাবে চিন্তা করতে করতেই ছন্দ মিলে যাবে।

সৃজন বাংলা ৫২:  আপনি কি মনে করেন বর্তমান শিক্ষাব্যবস্হা একজন শিক্ষার্থীকে যোগ্যভাবে এবং উপযুক্ত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য যথেষ্ট?

 ড. সুরাইয়া ইয়াসমীন হীরা: না যথেষ্ট না।শুধু পুথিগত শিক্ষা দিয়ে উপযুক্ত মানুষ গড়ে তোলা যায়না।

 সৃজন বাংলা ৫২:  আপনি জীবণে কী হতে চেয়েছেন ? আপনার বর্তমান অবস্হানে আপনি কতটুকু সন্তুষ্ট?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা: আমি আসলে আমার বাবার মতো একজন ভালো আদর্শবান বি্শ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চেয়েছিলাম। আমার বাবা প্রফেসর ডঃ সোলায়মান আলী সরকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন দর্শন বিভাগের। আমি এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষকতা করেছি। নেভি স্কুল ও কলেজে শিক্ষকতা করেছি, প্রিন্সিপ্যালের দায়িত্ব পালন করেছি। বিদেশে অনেকগুলো বছরে অনেক অভিজ্ঞতা আমার হয়েছে। এখন আমি লেখালেখি করার চেষ্টা করি আমার বাবার মতো, এটাই আমার ভালো লাগে এখন। মানুষের আসলে চাওয়ার কোন শেষ নেই। কিন্তু আমি যা তাতেই খুশী থাকার চেষ্টা করি।কি চেয়েছি, কি কি পেয়েছি,কি কি পাইনি, এসব নিয়ে হা-হুতাশ করে আমি সময় নষ্ট করিনা।

সৃজন বাংলা ৫২:  আপনার সাফল্যের পিছনে কার অনুপ্রেরণা বেশী?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা:  আমার বাবা-মা, ভাই-বোন,আমার শিক্ষকদের অনুপ্রেরণা সবচেয়ে বেশি।

সৃজন বাংলা ৫২:  ছড়া ও কবিতার মধ্যে কোনটা লিখতে আপনার বেশি ভালো লাগে?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা: আমার কবিতা লিখতে বেশি ভালো লাগে। আসলে আমার ভালো লাগে তাই লিখি।

 সৃজন বাংলা ৫২:  আপনার জন্মস্হান কোথায় ? আপনার অনুভূতি বলুন?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা: আমার জন্ম বাংলাদেশের রাজশাহীতে। আমার বাবার কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ মতিহার চত্বরে আমি বড় হয়ে উঠেছি।আমার স্বামী মোঃ কামরুল হাসান রেজা কুয়েট এর সহযোগী অধ্যাপক তাই আমরা এখন খুলনার কুয়েট এ থাকি।কিন্তু রাজশাহীকে খুব মিস করি।

সৃজন বাংলা ৫২:  আপনার প্রথম গ্রন্হ কত সালে প্রকাশিত হয়েছে?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা: আমার লেখা উপন্যাস রেডিও ফাগুন বইটি প্রথম ২০১৯ সালে প্রকাশিত হয়েছে। এর আগে আমার লেখা বিভিন্ন কবিতা,প্রবন্ধ বিভিন্ন জার্নালে, প্রত্রিকায় বের হয়েছে।

সৃজন বাংলা ৫২:  একজন ভালো ছাত্র/ ছাত্রী হলে কেমন পড়াশোনা করা উচিত ?

ড. সুরাইয়া ইয়াসমীন হীরা: আসলে অনেক পড়াশোনা করা উচিত। আর পড়ার পাশাপাশি লেখার অভ্যাস করা উচিত। আর আমি মনে করি, সাথে সাথে খেলাধূলা ও গান,কবিতা আবৃত্তি, বক্তৃতা, বিতর্ক মানে সাংস্কৃতিক বিভিন্ন বিষয়ে অংশগ্রহণ করা উচিত।

ধারাবাহিক চলবে ……………….

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
© All rights reserved 2020 srejonbangla52tv

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen