বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শান্তি,শৃঙ্খলা ,সম্পীতিও দূর্নীতি মুক্ত মাগুরা পৌরসভা গড়তে চাই। ধর্ম নিয়ে কটূক্তি,দুই শিক্ষার্থীকে বহিষ্কারের দাবিতে বিক্ষোভ। জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত! দক্ষিণ সুনামগঞ্জে আপন দূলাভাই কর্তৃক ১১ বছরের শ্যালিকা ধর্ষিতা সে সাত মাসের অন্তঃসত্তা! সুধারামে বিয়ের প্রলোভন দেখিয়ে এক সন্তানের জননীকে ধর্ষণ, থানায় মামলা দায়ের! সুনামগন্জের দোয়ারাবাজারে এক শিক্ষার্থীকে ধর্ষণের চেষ্টা! মহানবী (সা.) কে অবমাননা: কুয়েতের পর এবার ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে কাতার ! সমাজ কল্যাণ মূলক কার্যক্রম উপলক্ষ্যে মাদারীপুরে “শান্তির পথে সমিতির” মত বিনিময় সভা! একজন শিক্ষা গুরুরত্নের মৃত্যু খলিফারহাট অঞ্চলে শোকের চায়া! নোয়াখালীর প্রবীণ সাংবাদিক আহসান উল্যাহ মাষ্টারের ইন্তেকাল

নোয়াখালীতে আলোকিত এক প্রদীপের নাম জনাব প্রিন্সিপাল আশরাফুল করিম (এডভোকেট)

রাসেদ বিল্লাহ চিশতী (নোয়াখালী জেলা প্রতিনিধি): সৃজন বাংলা ৫২ টেলিভিশন এবং সময়ের আয়োজন (পত্রিকার প্রবাসি উপদেষ্টা) জনাব মুহাম্মদ আশরাফুল করিম ১৯৬৫ সালে নোয়াখালী সদরে ৮নং এওজবালিয়া ইউনিয়নের পশ্চিম করিমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর মরহুম পিতা একবার ইউনিয়ন কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং পরবর্তীতে বিভিন্ন ইউনিয়ন কাউন্সিলের সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। ছাত্রজীবনে আশরাফ মেধাবী ও কৃতিছাত্র হিসেবে আজীবন বৃত্তিধারী ছিলেন। তিনি নোয়ান্নই ইউনিয়ন হাই স্কুল থেকে জুনিয়র বৃত্তি লাভ করে নোয়াখালী জিলা স্কুল থেকে ১৯৮০ সালে এসএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগে মেধা তালিকায় কুমিল্লা বোর্ডের ১১ তম স্থান এবং চট্টগ্রাম গভর্নমেন্ট কমার্স কলেজ থেকে ১৯৮২ সালে এইচএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগে মেধা তালিকায় ২য় স্থান লাভ করেন।

জনাব আশরাফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে বি.কম (অনার্স) ও এম.কম ডিগ্রীলাভ করেন এবং এমফিল কোর্সে ভর্তি হন। কিন্তু তিনি তা সম্পন্ন করতে পারেন নি। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে এল.এল.বি ডিগ্রী লাভ করেন। তিনি আফ্রিকা মহাদেশে অবস্থিত বোতসোয়ানা ইউনিভার্সিটিতে এম.এড কোর্স সম্পন্ন করেন।

ছাত্রজীবন থেকে লেখালেখি ও সাংবাদিকতার সাথে জনাব আশরাফ সম্পৃক্ত ছিলেন। চট্টগ্রাম কমার্স কলেজ হোস্টেলের সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। তিনি রচনা লিখেন, বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগিতায় অসংখ্য পুরস্কার লাভ করেন। বিভিন্ন সময়ে দেওয়ালিকা, কবিতাপত্র, সাহিত্য সাময়িকী সম্পাদনা ও প্রকাশনা করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাণিজ্য অনুষদের ভর্তি সহায়িকা এবং বিভিন্ন পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য নোটবই সম্পাদনা ও প্রকাশনা করেন। দেশে সাংবাদিক হিসেবে তিনি বেশ সুনাম ও পরিচিতি লাভ করেছেন। লেখক ও সাহিত্যিক হিসেবে তাঁর যশ ও খ্যাতি ছিল।

জনাব আশরাফ অধুনালুপ্ত মাসিক নোয়াখালী দর্পন নামক ম্যাগাজিন ও সাপ্তাহিক নোয়াখালী বার্তা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন পত্র পত্রিকায় প্রচুর লেখালেখি করেন। তিনি ঢাকা থেকে প্রকাশিত সাপ্তাহিক ঢাকা পোস্ট এবং লন্ডন থেকে প্রকাশিত বাংলা পোস্টের আফ্রিকা প্রতিনিধি হিসেবে লেখালেখি করেন। বর্তমানে তিনি সাউথ আফ্রিকা থেকে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা “মাসিক বাংলাদেশ পোস্ট” এর প্রতিষ্ঠাতা সম্পাদক।

জনাব আশরাফ চরবাটা সৈকত কলেজের সাবেক প্রথম অধ্যক্ষ, মেজর মান্নান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, পশ্চিম করিমপুর জামে মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও সভাপতি। জমিদারহাট উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি (১৯৯৫-৯৭), থানার হাট দাখিল মাদ্রাসার শিক্ষানুরাগী সদস্য (১৯৯৬), চরক্লার্ক বাংলাবাজারস্থ লর্ড লিওনার্ড চেশায়ার হাই স্কুলের প্রতিষ্ঠাতার প্রতিনিধি সদস্য, নোয়াখালী বিশ্ববিদ্যালয় কলেজ বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব, নোয়াখালী বিভাগ বাস্তবায়ন পরিষদের যুগ্ম আহ্বায়ক, ঢাকাস্থ নোয়াখালী জেলা সমিতির প্রতিষ্ঠাতা সদস্য, ঢাকাস্থ বৃহত্তর নোয়াখালী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য, সুধারাম উপজেলা সমিতির প্রতিষ্ঠাতা সদস্য এবং ঢাকাস্থ নোয়াখালী শিক্ষা ও সাংস্কৃতিক পরিষদের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন সহ বিভিন্ন সাংস্কৃতিক সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন।

জনাব আশরাফ ঢাকা আইনজীবী সমিতির আজীবন সদস্য ও নোয়াখালী জেলা আইনজীবী সমিতির সদস্য, ঢাকা ট্যাক্সেস বার এসোসিয়েশনের লাইফ মেম্বার ও নোয়াখালী ট্যাক্সেস বার এসোসিয়েশনের সদস্য। তিনি ইন্টারন‍্যাশনাল বার এসোসিয়েশনের মেম্বার, বাংলাদেশ ইমিগ্রেশন লইয়ার্স এসোসিয়েশনের সদস্য, ঢাকাস্থ বৃহত্তর নোয়াখালী আইনজীবি সমিতি এবং বাংলাদেশ আইন উন্নয়ন সংস্থার ডোনার। তিনি ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন, ঢাকা ইউনিভার্সিটি রেজিস্টার্ড গ্র্যাজুয়েটস এসোসিয়েশন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি এবং নোয়াখালি পাবলিক লাইব্রেরিরআজীবন সদস্য সহ বহু সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সক্রিয় ভাবে জড়িত ।

এছাড়াও জনাব আশরাফ লক্ষ্মীপুর বার্তা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষক সদস্য, ঢাকা বোতসোয়ানা কনফেডারেশন অব কমার্স, ইন্ডাস্ট্রিজ এন্ড ম্যান পাওয়ার (বকিম), গ্যাবরণী বিজনেস কাউন্সিল, বোতসোয়ানা বিজনেস কনসালটেন্ট এসোসিয়েশন, বোতসোয়ানা এডাল্ট এডুকেশন সোসাইটি এবং ফরেস্টি এসোসিয়েশন অব বোতসোয়ানাসহ বিভিন্ন সংস্থা ও সংগঠনের সদস্য এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, জনকল্যাণ ও সমাজসেবায় জড়িত ছিলেন এবং আছেন । তিনি আর্তমানবতার সেবায় বাংলাদেশে ১০ বার এবং বোতসোয়ানায় ১০ বার রক্তদান করছেন।

জনাব আশরাফুল করিম মাইজদী পাবলিক কলেজের প্রতিষ্ঠাতা এবং অবৈতনিক প্রতিষ্ঠাতা অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। অতপর ১৯৯৮ সালে তিনি আফ্রিকা মহাদেশে বোতসোয়ানায় স্বস্ত্রীক গমন করেন এবং সেখানে লেখাপড়া ও আইন পেশার সাথে জড়িত ছিলেন। তিনি আফ্রিকা তে একমাএ বাংলাদেশের আইনজীবী। বিদেশী লইয়ার হিসাবে কোর্ট এ প্র্যাকটিস করার সুযোগ না থাকায় তিনি ডিপার্টমেন্ট অফ জাস্টিস, পুলিশ ও ইমিগ্রেশন এর প্রয়োজনে বিভিন্ন আইন গত পরামর্শ ও কাজকর্মে সহায়তা করেন। এছাড়া সেখানে তিনি ইমিগ্রেশন,ইনকাম ট‍্যাকস, প্রপারটি, বিজনেস, মার্কেটিং এন্ড কোম্পানি ল কন্সাল্টেন্ট। বর্তমানে তিনি সাউথ আফ্রিকায় সুপ্রতিষ্ঠিত । তিনি আমেরিকা, ভারত, নেপাল, দুবাই, বতসানা,সাউথ আফ্রিকা, নামিবিয়া, কাতার, লিসুথো, জিম্বাবুয়ে, জাম্বিয়া, সোয়াজিল্যান্ড, মোজাম্বিক, আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং যুক্তরাজ্য প্রভৃতি দেশ সফর করেন। তিনি তিন বার পবিত্র ওমরা হজ্জ সম্পন্ন করেন। জনাব আশরাফ ২০০৮ সালে ইন্টারন্যাশনাল ডায়ালগ এন্ড ফাউন্ডেশন (ইডাব) কর্তৃক জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত গুণীজন সংবর্ধনা সভায় শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য স্বর্ণপদক এবং একই বছর এশিয়ান জার্নালিস্ট সেরিটেবল সোসাইটি কর্তৃক ঢাকায় গ্র্যান্ড আজাদ হোটেলে অনুষ্ঠিত গুণীজন সম্মাননা অনুষ্ঠানে শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য স্বর্ণপদক লাভ করেন। ২০১২ সালে জনাব আশরাফ শিক্ষা ও সমাজ সেবায় অবদানের জন্য বাংলাদেশ ঝংকার শিল্পীগোষ্ঠির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বর্ণ পদক লাভ করেন।

জনাব আশরাফুল করিম র্বতমানে বাংলাদেশের নোয়াখালীতে সুবর্ণ চর উপজেলায় আশরাফুল করিম নূরানী মাদ্রাসা এবং সদর উপজেলার করমুল্লা বাজারের পশ্চিমে হজরত আয়েশা ছিদ্দিকিয়া মাদ্রাসার অধিনে আশরাফুল করিম হাফেজী মাদ্রসার ব্যয়ভার বহনে সাহায্য করছেন অর্থাৎ উনার অনুদানে পরিচালিত হচ্ছে । তিনি বিদেশে রেজিস্টার্ড এনপিও বাংলাদেশ পোস্ট ফোরাম সাউথ আফ্রিকার ফাউন্ডার চেয়ার পার্সন এবং থার্ড আই নিউজ পেপার এর চেয়ারম্যান সহ মাফিকিং বাংলাদেশ কমিউনিটির ডোনার হিসেবে বহু সমাজ সেবা এবং জনকল্যাণে জড়িত আছেন। তিনি সাউথ আফ্রিকাতে ডিপ্লোমা ইন ইমিগ্রেশন ল এবং ইউনিভার্সিটি অফ সাউথ আফ্রিকা (ইউনিসা) তে রিফ্যুজি ল সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি ইন্টারন্যাশনাল কালচার ইউনিভার্সিটি তে অনলাইন পিএইচডি ফেলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব