রবিবার, ২১ ফেব্রুয়ারী ২০২১, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম :

২১ ফেব্রুয়ারি উপলক্ষে ডিএসসিসির নানা কর্মসূচি!

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। শনিবার (২০ ফেব্রুয়ারি) সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচিগুলো জানানো হয়।

এতে বলা হয়, অমর একুশে ফেব্রুয়ারি পালনে প্রস্তুতিমূলক কার্যক্রমের অংশ হিসেবে ডিএসসিসির যান্ত্রিক সার্কেল হতে রাজধানীর দোয়েল চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে পলাশী মোড়সহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা ও এর চতুর্পাশে রোড মার্কিং, ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার করা হয়েছে। আগত দর্শনার্থীদের জন্য তিনটি ‘মোবাইল টয়লেট’ লরি সরবরাহ করা হয়েছে। এছাড়াও ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ হতে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

বিদ্যুৎ বিভাগের তত্ত্বাবধানে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকার রাস্তায় বৈদ্যুতিক বাতি সচল রাখার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন করা ও বৈদ্যুতিক বাতি সচল রাখা কার্যক্রমে সব ধরনের তাৎক্ষণিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন এলাকায় খোলা হয়েছে ডিএসসিসির কন্ট্রোল রুম।

শনিবার (২০ ফেব্রুয়ারি) রাত ১১টায় রাজধানীর আজিমপুর কবরস্থানে ডিএসসিসির অঞ্চল-৩-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীরের নেতৃত্বে ভাষা শহীদ আবুল বরকত, আব্দুল জব্বার ও শফিউর রহমান এবং শহীদ মিনারের নকশাকার শিল্পী হামিদুর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে।

একুশের প্রথম প্রহরে, রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরীসহ ডিএসসিসির বিভাগীয় প্রধানরা এ সময় ডিএসসিসি মেয়রের সঙ্গে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

এছাড়া রোববার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় রাজধানীর গেন্ডারিয়ার জহির রায়হান নাট্যমঞ্চে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ২০২১ সালে একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ ও সালমা বেগম সুজাতা।

ভাষা শহীদদের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষজনের আগমনে পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে সার্বিক প্রস্তুতি প্রসঙ্গে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকা শহরের মানুষজনের পদচারণায় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাটি জনসমুদ্রে পরিণত হয়। তাদের সেই পদচারণা নির্বিঘ্ন ও একটি পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে এই এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পর্কে ডিএসসিসির যান্ত্রিক সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনিসুর রহমান বলেন, আমরা কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর চতুর্পাশের এলাকায় রোড মার্কিং ও ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করেছি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের চাহিদা মোতাবেক তিনটি মোবাইল টয়লেট লরি সরবরাহ করা হয়েছে। প্রতিটি লরিতে পাঁচটি করে আলাদা আলাদা কম্পার্টমেন্ট রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমাদের অনুসরণ করুন

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব